ওয়ার্ল্ড স্পোর্টস অ্যালায়েন্সের সদস্য হলো বাংলাদেশ

0

জার্নাল প্রতিবেদক :

ওয়ার্ল্ড স্পোর্টস অ্যালায়েন্সের (ডব্লিউএসএ) সদস্যপদ লাভ করলো বাংলাদেশ। রোববার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডব্লিউএসএ’র সঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের একটি সমঝোতা স্মারক (এমওইউ)  সাক্ষরিত হয়েছে।মন্ত্রণালয়ের পক্ষে প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ডব্লিউএসএ’র পক্ষে এশিয়া প্যাসিফিক অঞ্চলের সিনিয়র অ্যাডভাইজার ড. জাহিদুল হক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, আমরা আজ ওয়ার্ল্ড স্পোর্টস অ্যালায়েন্সে সঙ্গে একটি সমঝোতা স্মারক সাক্ষর করলাম।

এর মাধ্যমে বাংলাদেশ ডব্লিউএসএ’র সদস্যপদ লাভ করলো। বাংলাদেশ দক্ষিণ পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে এই চুক্তি স্বাক্ষর করলো। আমরা ডব্লিউএসএ’র ৩৪ তম সদস্য দেশ। তিনি আরও বলেন, এটা আমাদের জন্য সম্মানের। আমি বলবো এটি আমাদের স্পোর্টসের জন্য খুব বড় একটি অর্জন।ডব্লিউএসএ মূলত তার সদস্য দেশগুলোর ক্রীড়া অবকাঠামোগত উন্নয়নসহ টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে যুবকদের শিক্ষামূলক প্রশিক্ষণ প্রদান করে থাকে।

এদের মূল লক্ষ্যই স্পোর্টস ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস অর্থাৎ শান্তি ও উন্নয়নের জন্য ক্রীড়া।প্রতিমন্ত্রী সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এই চুক্তির মাধ্যমে আমাদের যুব সমাজ ও স্পোর্টস এর উন্নয়ন ঘটবে এবং এসডিজি বাস্তবায়ন ত্বরান্বিত হবে।জাহিদ আহসান রাসেল বলেন, ডব্লিউএসএ’র সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনের মধ্যে দিয়ে আমাদের যুব সমাজের উন্নয়ন হবে। যুবকরা উন্নত প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। 

এছাড়া ক্রীড়ার অবকাঠামোগত উন্নয়নে ডব্লিউএসএ সহযোগিতা করবে।ওয়ার্ল্ড স্পোর্টস অ্যালায়েন্সে একটি আন্তঃরাষ্ট্রীয় সংগঠন। ২০০৭ সালে জাতিসংঘের সহযোগী সংস্থা হিসেবে যাত্রা শুরু করে এটি।অনুষ্ঠানে যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন ও যুব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ডব্লিউএসএ’র বাংলাদেশ মিশনের অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুল হালিম উপস্থিত ছিলেন। 

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.