পেলের সঙ্গে মেসির তুলনায় নারাজ ব্রাজিল কোচ

0

ক্রীড়া ডেস্ক :

ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে আর্জেন্টিনার জয়ের পর আলোচনার বিষয়টি হয়ে দাঁড়ায় তিতের সঙ্গে লিওনেল মেসির আচরণ। ম্যাচ চলাকালীন সময় আর্জেন্টাইন অধিনায়কের বিপক্ষে হলুদ কার্ডের জন্য আবেদন করেন সাইড লাইনে থাকা ব্রাজিলের কোচ। মাঠে মেসি থাকা মেসি নিজের মুখে আঙুল দিয়ে তিতেকে চুপ থাকতে বলেন। মঙ্গলবার আবুধাবিতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটি।

তার আগে সংবাদ সম্মেলনে এসে মেসির সঙ্গে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে সেরা ফুটবলার পেলে তুলনা প্রসঙ্গে কথা বলেছেন কোচ।শেখ আবু জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মুখোমুখি হবে ব্রাজিল-দক্ষিণ কোরিয়া। ম্যাচের আগে সাংবাদিকরা মেসির প্রসঙ্গটি টেনে ধরেন। এক প্রশ্নের জবাবে তিতে পাল্টা প্রশ্ন রেখে বলেন, ‘মেসি পেলের থেকেও সেরা? পেলে অতুলনীয়।’ 

ব্রাজিলিয়ান এই কোচ যোগ করেন, ‘কেউ যদি পেলের সঙ্গে অন্য কোনও খেলোয়াড়কে তুলনা করতে চায়, আমার মনে হবে তিনি কাণ্ডজ্ঞানহীন। মেসি অসাধারণ, তবে তিনি সাধারণ মানুষের মধ্যেই। তবে পেলে মনুষ্যকুলের বাইরে। তার মেধা পরিমাপ করা সম্ভব নয়।’পেলের ফুটবলের শৈল্পিক ফুটবলের কৌশলগুলো মনে করিয়ে দিয়ে তিতে উল্লেখ করেন, ‘আমি ব্রাজিলিয়ান বলে এসব বলছি না, এগুলো বলার কারণ হচ্ছে, আমি ইতিহাস জানি।

হেড করার সক্ষমতা, দুই পায়ে গোল করার মতো নৈপুণ্য, শক্তিমত্তা ও স্পন্দন পেলের ঔজ্জ্বল্যের মাত্রা ভিন্ন পর্যায়ে নিয়ে গেছে। কেউ যদি কোনও খুঁত ধরতে চায়, নিঃসন্দেহে তিনি হতাশ হবেন।’ফিফা ও অলিম্পিকের পক্ষ থেকে সর্বকালের সেরা খেলোয়াড় ঘোষিত এই ব্রাজিলিয়ানকে নিয়ে তিতে আর বলেন, ‘যদি কেউ পেলেকে নিয়ে অন্যকারও সঙ্গে তুলনা করতে আমার কাছে আসে, সে বিষয়টি আমরা কাছে কখনওই গ্রহণযোগ্য হবে না।

’গেল শুক্রবার সৌদি আরবে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে মেসির সঙ্গে হয়ে যাওয়া ঘটনা নিয়ে মুখ খুলেন তিনি।‘সেদিন মেসির সঙ্গে যা ঘটেছিল। আমি শুধু তাকে হলুদ কার্ড দেয়ার জন্য আবেদন করেছিলাম। অন্যদিকে সে আমাকে চুপ থাকতে বলে।’ যোগ করেন ব্রাজিলের কোচ।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.