ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বিক্ষোভে ১২ জনের মৃত্যু

0

আন্তর্জাতিক ডেস্ক :

ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তিনদিন আগে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। তবে কিছু রিপোর্টে বলা হয়েছে, এই সংখ্যাটা আরও অনেক বেশি।তবে ইরানের রাস্তার বিক্ষোভের আসল চিত্রটা জানা প্রায় সম্ভব। কেননা দেশজুড়ে ইন্টারনেট বন্ধ করে দেয়া হবে। কিন্তু বিভিন্ন শহরে বিক্ষোভ অব্যাহত আছে বলে জানা গেছে।

ইরানি সরকার সোমবার জানিয়েছে, ‘কিছু ছোটখাটো ইস্যু’ থাকা সত্ত্বেও সবকিছু ‘শান্ত’ রয়েছে। এদিকে এই বিক্ষোভ অবসানের আহ্বান জানিয়েছে দেশটির শক্তিশালী বিপ্লবী গার্ডস।এক বিবৃতিতে তারা জানিয়েছে, ইরানের ‘চির ও দুষ্ট শত্রুরা’ আরও একজন ‘মতভেদের বীজ’ বপন করতে চাইছে। ‘যেকোনো ধরনের অনিশ্চয়তা বা মানুষের স্থিতিশীলতা ও শান্তির ব্যাঘাত ঘটাতে যেকোনো ধরনের কার্যক্রম শক্তভাবে মোকাবিলা’ করবে বিপ্লবী গার্ডস।

বিক্ষোভকারীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংহতি প্রকাশের পর দেশটির সমালোচনা করে ইরান। ইরানের বিক্ষোভ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় লিখেন, ‘যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গে রয়েছে।’ আর বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী শক্তিপ্রয়োগ ও যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ।এমন পরিস্থিতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যকে ‘ভণ্ডামিপূর্ণ’ বলে মন্তব্য করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি। কেননা যুক্তরাষ্ট্রের আরোপিত নিষোধাজ্ঞার কারণে ইরানের অর্থনীতি ভেঙে পড়েছে উল্লেখ করেন তিনি।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.