গোলাপি বলকে নিজেদের আপন করে চায় টিম টাইগার্স

0

জার্নাল প্রতিবেদক:

 দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে শুক্রবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনসে দিবা-রাত্রির টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়। প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট খেলতে নামছে দু’দলই। তাই রোমাঞ্চিত সব পক্ষ। নতুন অভিজ্ঞতা অর্জনের পথে আছে কিছু শঙ্কাও।

সবকিছু পেছনে ফেলতে কয়েকদিন গোলাপি বলে অনুশীলন চালিয়েছে দুলদুটি। কুকাবুরা বলের পরিবর্তে এসজি বলে খেলা হবে বলেও অনুশীলনে আলাদা সতর্ক বাংলাদেশ। প্রথম টেস্টে বাজেভাবে হারের পর দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর মিশনে গোলাপি বলকে নিজেদের আপন করে চায় টিম টাইগার্স। শুক্রবার ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গ্যালারিতে হাজির থাকবেন টাইগারদের প্রথম টেস্ট স্কোয়াডের সদস্যরা।

২০১৫ সালে ২৭ নভেম্বর প্রথম দিন-রাতের টেস্ট অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল নিউজিল্যান্ড। চার উইকেটে ম্যাচটি নিজেদের করে নেয় অজিরা। গোলাপি বলে সবশেষ চলতি বছর জানুয়ারিতে ব্রিসবেনে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। ইনিংস ও ৪০ রানে ম্যাচটি জিতে নেয় স্বাগতিকরা।২০১৬ সালের ১৮ জুলাই ভারতে প্রথম গোলাপি বলে খেলা হয়েছিল এই ইডেনেই। সিএবি সুপার লিগের ফাইনালে সেবার মোহনবাগানের প্রতিপক্ষ ছিল ভবানীপুর।

মোহনবাগান ২৯৬ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে। পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মোহম্মদ শামি। ভারতের স্কোয়াডে থাকা শামি ও ঋদ্ধিমান সাহা সিএবি সুপার লিগের ফাইনালে খেলেছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে চেতেশ্বর পূজারা, মায়াঙ্ক আগরওয়াল, ঋষভ পন্থ ও কুলদীপ যাদবের গোলাপি বলে খেলার অভিজ্ঞতা রয়েছে।

অন্যদিকে বাংলাদেশের হয়ে কেউই বিশেষ এই বলে খেলেনি কোনওদিন।কলকাতার মাঠে সন্ধ্যার পরই দুই দলের জন্য প্রতিপক্ষ হয়ে দাঁড়াবে শিশির। তাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টার। শেষ হবে রাত সাড়ে ৮টায়। লাঞ্চ বিরতি বিকেল সাড়ে ৩টায়। ৪০ মিনিট পর শুরু হবে দ্বিতীয় সেশন। ফের ৫টা ৪০ মিনিটে বন্ধ হবে খেলা। ২০ মিনিটের চা বিরতির পর মাঠে নামবে ক্রিকেটাররা। সন্ধ্যা ৬টা থেকে টানা খেলা চলবে রাত আটটা পর্যন্ত। বিরতির মাঝে থাকছে বিশেষ সব আয়োজন।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.