রোহিঙ্গাদের ওপর গণহত্যার মামলায় আদালতে সু চি

0

আন্তর্জাতিক ডেস্ক :

রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা চালানোর অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) গাম্বিয়ার দায়ের করা মামলায় হাজিরা দেবেন অং সান সু চি।

মিয়ানমারের সরকার বুধবার এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা রয়টার্স।উত্তরপশ্চিম মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংস অভিযান অব্যাহত আছে বলে জাতিসংঘ সতর্ক করার পর দেশটির বিরুদ্ধে আইসিজে-তে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশটি।

মিয়ানমার সরকার জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছে কিনা আইসিজে-কে তদন্ত করে দেখার আহ্বান জানানো হয়েছে এই মামলায়। জেনেভা কনভেনশনে গণহত্যা নিষিদ্ধ করা হয়েছে।এই মামলায় সহায়তাকারী ল ফার্ম ফোলে হোয়াগ এক বিবৃতিতে জানায়, ২০১৮ সালের আগস্টে প্রকাশিত জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের তথ্যের ভিত্তিতেই মামলাটি করা হয়েছে।

এর আগে অবশ্য জাতিসংঘের বিশেষ দূত জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের জ্যেষ্ঠ কর্মকর্তাদেরকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে (আইসিসি) তলবের আহ্বান জানায়।মিয়ানমারের সেনাবাহিনী অভিযানের নামে ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের গ্রামগুলো ধ্বংস করে দেয়ায় সাত লাখের বেশি রোহিঙ্গা নিজেদের জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়।

এর আগে এসব রোহিঙ্গার বিরুদ্ধে কোনও ধরনের অপরাধমূলক আচরণ করার কথা অস্বীকার করে মিয়ানমার জানায়, এক ইসলামি উগ্রপন্থি গোষ্ঠীর বিরুদ্ধে এই অভিযান চালানো হয়।

বিডিজার্নাল/এসএ

Share.

About Author

Comments are closed.