নৌযান শ্রমিকদের ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর

0

জার্নাল প্রতিবেদক :

নৌযান শ্রমিকদের ডাকা লাগাতার ধর্মঘটে অচল হয়ে পড়েছে চট্টগ্রাম বন্দর। বৃহস্পতিবার সকাল থেকে কোনো পণ্য ওঠানো-নামানো হয়নি। এতে বন্দর থেকে সারাদেশের নৌপথে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

১৫ দফা দাবিতে চট্টগ্রামের লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়ন ধর্মঘট পালন করছে। এতে কর্ণফুলীতে নোঙ্গর করে রেখেছে লাইটরেজ জাহাজগুলো। এতে চরম ভোগান্তিতে পড়েছে বন্দরের আমদানি-রফতানিকারক ও ব্যবসায়ীরা।

বুধবার ভোর ৬ টা থেকে সারাদেশে নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি শুরু করে নৌযান শ্রমিকরা। সকালে চট্টগ্রামের কর্ণফুলীর নৌঘাটে কোনো লাইটারেজ জাহাজে পণ্য উঠানামা করেনি। সারিবদ্ধভাবে লাইটারেজ জাহাজগুলো নদী বয়াতে বাধা রয়েছে।

লাইটারেজ জাহাজে শ্রমিক ইউনিয়নের সহসভাপতি বশির শেখ জানান, লাইটারেজ জাহাজের ধর্মঘট চলছে। দেশের সকল নৌবন্দরে নৌযান শ্রমিকদের এ আন্দোলন কর্মসূচি একাত্মভাবে পালন হচ্ছে। এ ধর্মঘটের ফলে চট্টগ্রাম থেকে সারাদেশের নৌপথে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, কল্যাণ তহবিল, খাবার ফ্রি, বাল্কহেডসহ সকল নৌযান ও নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপনসহ ১৫ দফার দাবিতে ধর্মঘট পালন করছে।

বিডিজার্নাল/আরডি

Share.

About Author

Comments are closed.