এইডস প্রতিরোধে হাইড্রোজেল কনডম!

0

বিডিজার্নাল প্রতিনিধি  :

এইডস প্রতিরোধে নতুন এক ধরণের কনডম বাজারে আসতে যাচ্ছে। যৌন মিলনের সময় এ কনডম ফেটে গেলেও এইচআইভি সংক্রমন হবে না। এমন কথাই জানিয়েছেন আমেরিকার টেক্সাস ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা বিশেষ এই কনডম নিয়ে গবেষণা চালাচ্ছেন। এটিকে বলা হচ্ছে, হাইড্রোজেল কনডম। যে হাইড্রোজেল কনট্যাক্ট লেন্সের ক্ষেত্রেও কাজে লাগে।

গবেষকদের দাবি, এই কনডম যদি ফেটেও যায় তবুও এইডস হবার ভয় থাকবে না। কারণ, কনডমের মধ্যে থাকা বিশেষ অ্যান্টি-অক্সিডেন্ট এইচআইভি জীবাণুকে মেরে ফেলবে। শুধু তাই নয়, গবেষকদের দাবি, এই কনডম ব্যবহারে যৌনসুখ কয়েক গুণ বেড়ে যাবে। গবেষকরা বলছেন, অনেকেই কনডম ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। কারও কারও ল্যাটেক্স দিয়ে কনডমে অ্যালার্জি থাকে।

গবেষকদের দাবি, হাইড্রোজেল কনডমের ক্ষেত্রে এমন কোনও সমস্যা হবে না। কারণ, এই হাইড্রোজেল হল স্ট্রং ইলাস্ট্রিক পলিমার। এতে যে জেল থাকে, তার মূল বেসই হল পানি। তাই অ্যালার্জির সমস্যা থাকবে না। টেক্সাস A&M Health Science সেন্টারের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মহুয়া চৌধুরী জানান, ল্যাটেক্স কনডম নিয়ে সমস্যার কথা আমাদের মাথায় ছিল। তাই এমন কিছু পলিমার আমরা ব্যবহার করতে চাইছিলাম, যাতে এ ধরনের সমস্যা ফেস করতে না হয়। সেখান থেকেই হাইড্রোজেল ব্যবহারের ভাবনা মাথায় আসে। একই সঙ্গে HIV-র দিকটিও মাথায় রাখতে হয়েছিল গবেষকদের। কারণ, গত বছরের পরিসংখ্যান বলছে ৩৬.৯ মিলিয়ন মানুষ এইচআইভি আক্রান্ত। এর মধ্যে নতুন আক্রান্তের সংখ্যা ২ মিলিয়ন। এইডসের এই ভাইরায় ছড়িয়ে পড়ার অন্যতম কারণ অনিরাপদ যৌনজীবন।

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ০৮ ডিসেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply