এইচএসসিতে চট্টগ্রামের পাসের হার ৬২.৭৩

0

চট্টগ্রাম ব্যুরো:

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চলতি বছরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান এ তথ্য নিশ্চিত করেন।
শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এসব প্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেয় ২০ হাজার ৬৫৪ জন (ছাত্র ১১ হাজার ৬৭৯ ও ছাত্রী ৮ হাজার ৯৭৫ জন)। এরমধ্যে বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ৮৩৬ জন (ছাত্র ২১ হাজার ২৩১ ও ছাত্রী ১৭ হাজার ৬০৫ জন)। পাসের হার ৬৮ দশকি ০১ শতাংশ। এবং মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ১৮৬ জন (ছাত্র ১৫ হাজার ১০১ ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন)। মানবিকে পাসের হার ৫১ দশমিক ৬৯ শতাংশ। এবছর চট্টগ্রামের ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে একটি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। কসমোপলিটন কলেজ নামের এ প্রতিষ্ঠান থেকে একজন মাত্র শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে ফেল করে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, এইচএসসিতে এবছর পাসের হার ৬২ দশমিক ৭২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ, মানবিকে ৫১ দশমিক ৬৯ শতাংশ ও ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ০১ শতাংশ।
তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ১০০টি কেন্দ্রে এইচএসসিতে ২৫৩টি কলেজের ৯৭ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৬ হাজার ৮৫৮ জন। এর মধ্যে ৪৭ হাজার ৬২৮ জন ছাত্র ও ৪৯ হাজার ২৩০ জন ছাত্রী। এবছর বিজ্ঞান বিভাগে ২০ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪ হাজার ৯৮৬ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১৮৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৮ হাজার ৫৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬ হাজার হাজার ৪১ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৫৩ জন। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৭ হাজার ৭৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৫২৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন।
বরাবরের মতো এবারও শহরের শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে। এবার নগরে পাসের হার ৭৪ দশমিক ৬৯ শতাংশ। নগরসহ চট্টগ্রাম জেলার পাসের হার ৬৬ দশমিক ৭৪ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার ৬১ দশমিক ৬৬ শতাংশ। রাঙামাটি জেলায় পাসের হার ৪৯ দশমিক ৮৯ শতাংশ। খাগড়াছড়ি জেলায় পাসের হার ৩৬ দশমিক ৫১ শতাংশ। বান্দরবান জেলায় পাসের হার ৬২ দশমিক ৩১ শতাংশ।
এদিকে চট্টগ্রামে ফলাফলের দিক থেকে এগিয়ে থাকা সেরা প্রতিষ্ঠানগুলোর মধ্যে চট্টগ্রাম কলেজ থেকে ৮৮৯ শিক্ষার্থী অংম নিয়ে ৪৯৯ জন জিপিএ ৫ পেয়েছে, পাসের হার ৯৭ দশমিক ৫৩। হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে ১৬৯১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৩২৯ জন জিপিএ ৫ পেয়েছে। পাসের হার ৯৩ দশমিক ৫৫। সরকারি কমার্স কলেজ থেকে ৭৮৭ জনের মধ্যে ১৫৫ জন জিপিএ ৫ পেয়েছে, পাসের হার ৯৮ দশমিক ৬০। চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে ২০৫৯ শিক্ষার্থীর মধ্যে ৭৯ জন জিপিএ-৫ পেয়েছে, পাসের হার ৮৭ দশমিক ০৮। চট্টগ্রাম ক্যান্টেনমেন্ট পাবলিক কলেজ থেকে ৯১১ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৭৮ জন জিপিএ-৫ পেয়েছে, পাসের হার ৯৬ দশমিক ৬০। চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ থেকে ১১৭৮ জন পরীক্ষায় অংশ নিয়ে ৭৭ জন জিপিএ-৫ পেয়েছে, পাসের হার ৯৫ দশমিক ৬৭। ক্যান্টানমেন্ট পাবলিক স্কুল থেকে ১২৮ জন পরীক্ষাং অংশ নিয়ে ৫৭জন জিপিএ-৫ পেয়েছে, পাসের হার শতভাগ। ফোজদারহাট ক্যাডেট কলেজ থেকে ৫৫ জন শিক্ষঅর্থী পরীক্ষাং অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫১ জন, পাসের হার শতভাগ। ইসপহানি পাবলিক স্কুল এন্ড কলেজ থকে ৩৭২জন শিক্ষার্থী অংশ নিয়ে ৩৪জন জিপিএ-৫ পেয়েছে, পাসের হার ৯৮ দশমিক ৬৬ শতাংশ। কক্সবাজার সরকারি কলেজ থেকে ৯০৯ জন শিক্ষার্থী অংশ নিয় ৩২ জন জিপিএ ৫ পেয়েছে,পাসের হার ৯১ দশমিক ৫৩ শতাংশ।

সাব্বির// এসএমএইচ//১৯শে জুলাই, ২০১৮ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.