বেতন পান না শিক্ষকরা তবুও শতভাগ পাস

0

নিজস্ব প্রতিবেদক :

১৫ বছর আগে প্রতিষ্ঠিত কলেজটির শিক্ষক কর্মচারীদের এমপিও নেই। তবুও শিক্ষার্থীদের পাঠদানে নেই কোনো অবহেলা। বছরের পর বছর জীর্ণ টিনশেডের ঘরে চলছে গ্রামের খেটে খাওয়া মানুষের সন্তানদের আলোকিত করে গড়ে তোলার কর্মযজ্ঞ। শিক্ষকদের নিরলস চেষ্টায় সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে চলেছে যশোরের চৌগাছা উপজেলার জিসিবি আদর্শ কলেজ। এবারের এইচএসসি পরীক্ষায় কলেজটির মানবিক ও বাণিজ্য বিভাগের ৮৫ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। এর মধ্যে মানবিক বিভাগের তিনজন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। যশোর শিক্ষাবোর্ডের শতভাগ পাস করা ছয়টি কলেজের মধ্যে একটি এই কলেজটি। শতভাগ পরীক্ষার্থী পাস করা এই কলেজে চলছে আনন্দের বন্যা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৩ সালে চৌগাছা উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া গ্রামে চৌগাছা-মহেশপুর সড়কের পাশে কলেজটি প্রতিষ্ঠিত হয়। ২০০৬ সালের ১ জানুয়ারি কলেজটি স্বীকৃতি প্রাপ্ত হয়। এরপর থেকেই ধারাবাহিকভাবে ভালো ফলাফল করছে কলেজটি। এর আগে ২০১৬ ও ২০১০ সালে শতভাগ পাসের কৃতিত্ব দেখায় কলেজের শিক্ষার্থীরা। ২০১৫ সালে ৯৮ শতাংশ, ২০১৭ সালে ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করে। এবার জিপিএ-৫ প্রাপ্ত দুই শিক্ষার্থী শারমিন খাতুন ও হৃদয় হোসেন বলেন, আমাদের শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টাই আমরা এই ফল করতে পেরেছি। জিপিএ-৫ পাওয়া আরেক শিক্ষার্থী রত্না খাতুন বলেন, ধারাবাহিকভাবে ভালো ফলাফল করার কারণেই জিপিএ-৫ পাওয়ার পর অন্য নাম করা কলেজ রেখেও জিসিবি আদর্শ কলেজে ভর্তি হই।

কলেজটির অধ্যক্ষ আবু জাফর বলেন, আমার শিক্ষকরা কোনো বেতন পান না। তারপরও তারা অক্লান্ত পরিশ্রম করে ধারাবাহিকভাবে ভালো ফলাফল করতে ভূমিকা রেখে চলেছেন। কয়েকটি টিমে আমার শিক্ষকদের ভাগ করে দেয়া আছে। প্রতি টিম ১৫-২০ জন করে শিক্ষার্থীর লেখাপড়ার দায়িত্ব পালন করেন। তারা বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার খোঁজখবর রাখেন। অধ্যক্ষ আবু জাফর বলেন, কলেজটিতে আধাপাকা টিনশেড ভবনে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। যে টিনশেড তিনবার ঝড়ে উড়ে গেছে। তবে এবার সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির শিক্ষামন্ত্রী বরাবর ডিও লেটার প্রদান করেছেন কলেজটির একটি ভবন প্রদানের জন্য। আশা করছি চলতি বছরই ভবনের কাজ শুরু হবে। এছাড়া এমপি গত অর্থবছরে ভবন মেরামতের জন্য ৫ লাখ টাকা প্রদান করেছেন। যা দিয়ে কলেজে একটি ভবন নির্মাণ করা হচ্ছে।

সাব্বির// এসএমএইচ//২১শে জুলাই, ২০১৮ ইং ৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.