ইলিশ-বেগুনের যুগলবন্দি

0

লাইফস্টাইল ডেস্ক :

চলছে ভাদ্র মাস। গুমোট গরমের সাথে মাঝেমধ্যে ঝিরিঝিরি বৃষ্টি। আর এটাই তো বাঙ্গালিদের ইলিশ খাওয়ার সময়। ইলিশের পেটে ডিম থাকলে নাকি মাছের স্বাদ যায় কমে। কিন্তু যদি পেট ভরা থাকে বেগুনভর্তা দিয়ে! তার স্বাদ না খেলে বোঝা মুশকিল। ভাদ্র মাসে এই ইলিশ খাওয়ার উৎসবে আজ দেয়া হলো একটি রেসিপি।

উপকরণ মাঝারি আকারের বেগুন ১টি, ইলিশ ২ পিস, স্টক ১/২কাপ, সরিষা তেল ৫০ গ্রাম, রসুন কুঁচি ১ চামচ, পেঁয়াজ কুঁচি ২ চামচ, মরিচ কুঁচি অল্প, মরিচ বাটা ১ চামচ, হলুদ সামান্য লবণ স্বাদ মতো, কাঠকয়লা এক টুকরো, মাখন সামান্য।

প্রণালি বেগুন লম্বালম্বি কেটে পুড়িয়ে রাখুন। সামান্য লবণ, হলুদ,মরিচ ও তেল দিয়ে ইলিশ ম্যারিনেট করে রাখুন। পোড়া বেগুন মেখে নিয়ে প্যানে তেল দিয়ে রসুন,পেঁয়াজ ও মরিচ কুঁচি দিয়ে নেড়েচেড়ে বেগুন মেশান। সামান্য লবণ দিয়ে নামিয়ে রাখুন। অন্য একটা পাত্রে বেগুনভর্তা রেখে পাশে জ্বলন্ত কাঠকয়লার ওপর মাখন ছড়িয়ে ধোঁয়া উঠলে চাপা দিয়ে রাখুন।

অন্য দিকে, মাছ দুটো এ পিঠ-ও পিঠ করে হালকা করে ভেজে বেগুনভর্তার ওপর ইলিশ ভাজা রেখে ও মাঝখানে বাকি বেগুন দিয়ে মাছ সামান্য ভাপিয়ে নিয়ে মরিচ সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন বেগুন ইলিশের যুগলবন্দি।

সাব্বির// এসএমএইচ//৩১শে আগস্ট, ২০১৮ ইং ১৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.