নারীরা-নারীদের নির্যাতন করে : ড. ইফতেখার

0

চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী বলেছেন, নারীরা-নারীদের নির্যাতন করেন। ঘরে মেয়েকে যেভাবে মা পছন্দ করে। ছেলের স্ত্রীকে সেভাবে পছন্দ করে না।
প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শুক্রবার (৮ মার্চ) দুপুরে নগরীর টিআইসিতে এ সভা অনুষ্ঠিত হয়।

তিনি  আরও বলেন, নারীর মর্যাদা পৃথিবীর শুরু থেকে ছিল। এক সময় পৃথিবীতে মাতৃতান্ত্রিক পরিবার ও সমাজ ব্যবস্থা ছিল। পুরুষরা স্বামী হিসেবে নারীর ঘরে চলে যেতেন।

ড. ইফতেখার উদ্দীন বলেন, দেশে প্রকৃত নারীনেত্রীরা মূল্যায়ন হচ্ছে না। অযোগ্য নারীরালবিং করে বিভিন্ন পদ পদবী দখল করে আছে। যারা আইন বুঝে না, কাজ জানে না।
প্রধান বক্তার বক্তব্যে মহানগর মহিলা আওয়ামী লীগের  সভানেত্রী হাসিনা মহিউদ্দীন বলেন, নারীর অধিকার নিয়ে আওয়াজ করতে থাকি। কিন্তু নারীরা-নারীর অধিকার নিতে জানে না। নারীর অধিকার প্রতিষ্ঠার জন্য কাজে করে যাচ্ছে বর্তমান সরকার।
তিনি আরও বলেন,  ৪৩টি ওয়ার্ডে নারীদের নিয়ে কাজ করেছি দীর্ঘদিন যাবত। সনাতন ধর্মের নারীরা পিতা, স্বামীর সম্পদ থেকে বঞ্চিত। তারা যাতে সম্পদ পায় সেজন্য জাতীয় সংসদে আইন করার প্রধানমন্ত্রী কাছে দাবি জানাই।

বিশেষ অতিথির বক্তব্যে ক্যাব ভাইস প্রেসিডেন্ট এস.এম নাজের হোসেন বলেন, নারী দিবস হচ্ছে সারাবছর নারীরা কতটুকু এগিয়েছে সেটার হিসাব করার দিন। নারী দিবসের শতবছর পেরিয়ে গেলেও এখনো নারী নির্যাতন বন্ধ হয়নি। সমঅধিকারের কথা বলা হলেও এখনো নারীরা সহঅবস্থান তৈরি করতে পারেনি।

প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী সভাপতি সিরাজুল ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র  উপ-পরিচালক আনোয়ারুল ফারুক।
বক্তব্য রাখেন, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক শহিদুল ইসলাম, আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত, চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাউন্সিলার নিলু নাগ, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র পরিচারক কামরুল হাসান কামাল, বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রামের সভাপতি লতিফা কবির, নারী ও মানবাধিকার নেত্রী অ্যাডভোকেট ফাতেমা খাতুন, স্বপ্লীল বাংলাদেশ ফাউন্ডেশন নির্বাহী পরিচারক আলী শিকদার, প্রশিকা বিভাগীয় ব্যবস্থাপক মিজ ঝুনি রানী পাল প্রমুখ।

 

নিলা চাকমা/এসএমএইচ/   শুক্রবার, ৮ মার্চ ২০১৯, ২৪ ফাল্গুন ১৪২৫

Share.

About Author

Comments are closed.