নাইজারে সামরিক ঘাঁটিতে সন্ত্রাসীদের হামলা, ৭১ সৈন্য নিহত

0

আন্তর্জাতিক ডেস্ক :

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের এক সামরিক ঘাঁটিতে সন্ত্রাসীদের হামলায় কমপক্ষে ৭১ জন সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর কাতারের গণমাধ্যম আল জাজিরার।

মন্ত্রণালয়টির একজন মুখপাত্র টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে জানান, হামলাকারীদেরকে প্রতিহত করা হয়েছে। তবে হামলার সময় ১২ জন সামরিক কর্মকর্তা আহত এবং কয়েকজন নিখোঁজ হয়েছেন।

মালি সীমান্তবর্তী ইনাটেস এলাকার এই ঘাঁটিতে মঙ্গলবার হামলার পর নাইজারের প্রেসিডেন্ট মাহামাদৌ ইসৌফৌ তার মিশর সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন বলে টুইটারে জানিয়েছে প্রেসিডেন্টের কার্যালয়।

গণমাধ্যমটিতে প্রকাশিত খবরে বলা হয়, এখনও কোনও গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। নাইজারের ইতিহাসে দেশটির সামরিক বাহিনীর ওপর হওয়া সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে নাইজার, বুরকিনাফাসো, মালি, মৌরিতানিয়া ও চাদের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের ঠিক কয়েকদিন আগে এই হামলা হলো। এই পাঁচ দেশ জি-ফাইভ এর সদস্য।

জি-ফাইভ নামের এই পাঁচ রাষ্ট্রের টাস্ক ফোর্স ২০১৪ সালে গঠিত হয়। গত সোমবার নাইজারের তাহৌয়া অঞ্চলের আগানদো-এর আরেকটি আর্মি পোস্টে হামলায় তিন সৈন্য এবং ১৪ বিদ্রোহী যোদ্ধা নিহত হন।

বিডিজার্নাল/আরডি

Share.

About Author

Comments are closed.