মিয়ানমার নিয়ে আইসিজে’র অন্তর্বর্তীকালীন আদেশ ২৩ জানুয়ারি

0

আন্তর্জাতিক ডেস্ক :

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন। গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় সোমবার এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে।মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘গণহত্যা চলছে’ এমন অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। এদিকে ওই রায়ের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি আইসিজে।

মামলায় গাম্বিয়া অভিযোগ করে বলে, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এমন পরিস্থিতিতে গাম্বিয়া তার করা মামলায় আরও ক্ষতি ঠেকাতে ‘অন্তর্বর্তীকালীন আদেশ’ দিতে আইসিজে’র প্রতি আর্জি জানায়।

এদিকে এই মামলা বহু বছর ধরে চলবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তবে এই ‘অন্তর্বর্তীকালীন আদেশ’কে এই আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে।অন্যদিকে গত মাসে দ্য হেগে আইসিজে’র শুনানিতে মিয়ানমারের পক্ষে সাফাই দিতে উপস্থিত ছিলেন দেশটির ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি। তিনি তার দেশের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে বলেন, এই মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই।

বিডিজার্নাল

Share.

About Author

Comments are closed.