শুধু সরকার ও নির্বাচন কমিশন ইভিএম চাচ্ছে : শাহদীন মালিক

0

নিজস্ব প্রতিবেদক : 

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, শুধু সরকার ও নির্বাচন কমিশন ইভিএম চাচ্ছে। তারা নির্বাচন সামনে এলেই নতুন নতুন পদ্ধতি নিয়ে আসেন। ভোটাধিকার হরণ ও ভোট দেয়া থেকে বিরত রাখতে ইভিএম ব্যবহার করার উদ্যোগ নিয়েছে সরকার ও নির্বাচন কমিশন।

বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে শাহদীন মালিক বলেন, প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় সব ধরনের মানুষের মাঝে গিয়ে ভোট চায়। মেয়র প্রার্থীদের কারো অভিজ্ঞতা নেই। তবে তারা সবাই কোটিপতি।

‘কোটিপতিদের নির্বাচনে গরিবদের দুঃখ নিয়ে কথা বলা অনেক সহজ। তবে এই দুঃখ-দুর্দশা তাদের গায়ে লাগে না। এ কারণে আমরা কোটিপতিদের প্রতারণামূলক নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি। আর দেশে গণতন্ত্রহীনতা, কর্মহীনতা আরও বাড়ছে।’

তিনি আরও যোগ করেন, আমি একটা কথা বলার লোভ সামলাতে পারছি না। সিটি নির্বাচনের উত্তর ও দক্ষিণের মেয়র পদের প্রধান ৪ জনের (আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীরা) মধ্যে একটা কমন বিষয় রয়েছে। তারা যেকোনোভাবেই কোটিপতি। তারা শিল্পপতি কোটিপতি, অন্যান্য বিভিন্নভাবে কোটিপতি। তারা প্রচার-প্রচারণার সময় বিভিন্ন বস্তি এলাকায় যান। কিন্তু দেখেন, আমাদের নির্বাচন ব্যবস্থা ও গণতন্ত্র আজ কোথায় গেছে!

গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে সভায় বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, স্বাধীনতা অধিকার আন্দোলনের উপদেষ্টা ড. শেখ ফরিদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজী মনিরুজ্জামান।

সুব্রত চৌধুরী বলেন, ইভিএম আমাদের ভোটাধিকার হরণ করবে। আমাদের আশঙ্কা সিটি করপোরেশন নির্বাচনের ফল আওয়ামী লীগ ঠিক করে রেখেছে। এখন শুধু ঘোষণার অপেক্ষায়।

স্বাধীনতা অধিকার আন্দোলনের উপদেষ্টা ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, যেখানে বাংলাদেশ ব্যাংকের টাকা হ্যাকিংয়ের মাধ্যমে নিয়ে যায় সেখানে ইভিএমে আমাদের ভোট যে চুরি হবে না সেটা কীভাবে বলা যায়? সাধারণ মানুষ এখনো ইভিএমে অভ্যস্ত নয়। সুতরাং ব্যালট পেপারে ভোট গ্রহণ করা হোক।

মূল প্রবন্ধে ড. ওবায়দুল ইসলাম বলেন, মূলত বাংলাদেশের বর্তমান নির্বাচনী ব্যবস্থাপনা চরম নৈরাজ্যকর এবং নির্বাচন কমিশনের আচরণ প্রশ্নবিদ্ধ। এছাড়া মানুষ নির্বাচন কমিশনের সীমাহীন অনাস্থার কারণে ইভিএমকে ভেল্কি মেশিন হিসেবে আখ্যায়িত করেন।

Share.

About Author

Comments are closed.