সীমান্তে অপরাধ দমনে অ্যাপ চালু করল বিজিবি

0

প্রযুক্তি ডেস্ক : 

সীমান্ত অপরাধ দমনে নির্মিত বিজিবির মোবাইল অ্যাপের কার্যক্রম শুরু হয়েছে। Report to BGB নামে অ্যাপটি গতবছর প্রধানমন্ত্রী উদ্বোধন করেছিলেন।

এই অ্যাপের মাধ্যমে দেশের যেকোনো মানুষ যেকোনো স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুত সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে পারবে। এতে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ ও গ্রেপ্তারসহ যে কোনো সীমান্ত অপরাধ বিষয়ে বিজিবি দ্রুত ব্যবস্থা নিতে পারবে। সেবা পাবে জনসাধারণ।

অ্যাপ্লিকেশনটির ব্যবহার করার নিয়ম হলো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে প্লে-স্টোর ও অ্যাপল ডিভাইসে এ অ্যাপ-স্টোর হতে ইনস্টল করতে হবে। ইনস্টল করার পর ওপেন করতে হবে। অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেপ্তার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে। অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি থেকে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে। অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে। তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক)। ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Share.

About Author

Comments are closed.