তথ্য মানুষের মৌলিক অধিকার : জবি উপাচার্য

0

বিডিজার্নাল জবি প্রতিনিধি :

বাংলাদেশ তথ্য কমিশনের পৃষ্ঠপোষকতায় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত তথ্য অধিকার আইন সেমিনারে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এ কথা বলেন।

অনুষ্ঠানটি জবির কেন্দ্রিয় লাইবেরিতে আজ  সোমবার অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন,  তথ্য হচ্ছে এক ধরণের ক্ষমতা, যাদের কাছে তথ্য আছে তারা তথ্যকে কুক্ষিগত করতে চায়। তথ্য কমিশনকে আরো শক্তিশালী করার মাধ্যমে তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে হবে।

এ সময় উপাচার্য আরো বলেন, তথ্য অধিকার আইনকে কার্যকর করতে হলে তথ্য কমিশনের সক্ষমতা আরো বাড়াতে হবে। জাতীয় তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে হবে, যেখানে সকল ধরনের তথ্য মজুদ থাকবে। এই আইন কার্যকরের জন্য জনগনকে আারো শিক্ষিত করে তুলতে হবে।

সেমিনারে মূল আলোচকের বক্তব্যে তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশীদা বেগম সাঈদ বলেন, তথ্য হচ্ছে অক্সিজেনের মতো,আমরা সবসময় তথ্যের মধ্যে ডুবে থাকি। সমস্ত অধিকার বাস্তবায়নের চাবি কাঠি হচ্ছে তথ্য অধিকার আইন। এই আইনের প্রয়োগের মাধ্যমে জনগন সরকারকে নিয়ন্ত্রণ করতে পারে। তথ্য অধিকার আইনের মাধ্যমে রাষ্ট্রের সকল জনগণের গণতান্ত্রিক অধিকার সুপ্রতিষ্ঠিত হবে। এতে করে সরকারের রাষ্ট্র পরিচালনায় জনগণের মতামত প্রতিফলিত হবে এবং দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে দেশের উন্নয়নের যাত্রা আরো অগ্রসর হবে।

গণসযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হেলেনা ফেরদৌসীর সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক মুহাম্মদ আনওয়ারুস সালামের সঞ্চালনায় আরো বক্তব্য প্রদান করেন ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, আমাদের অর্থনীতি পত্রিকার সম্পাদক নাঈমুল ইসলাম খান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল প্রমুখ।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ৩০ মে ২০১৬

Share.

About Author

Comments are closed.