ঈদে নয় বেশি খাওয়া

0

বিডিজার্নাল প্রতিনিধি :

ঈদে চারিদিকে মুখরোচক খাবারে ছড়াছড়ি, এর মাঝে নিজেকে নিয়ন্ত্রণ করা কি মুখের কথা? অনেকেই দিগ্বিদিকজ্ঞানশূন্য হয়ে খাবারের ওপর ঝাঁপিয়ে পড়েন। ঈদের ডামাডোল শেষে দেখা যায় শখের পোশাকের ভেতরে শরীরটা আর আঁটছে না, ওজন বেড়ে গেছে আশঙ্কাজনকভাবে। অনেকের ডায়েটের বারোটা বেজে যায়, যাদের ডায়াবেটিস বা হৃদরোগের মতো রোগ আছে আছে তারা হয়ে পড়েন অসুস্থ। এই পরিণতি বরন করতে না চাইলে দেখে নিন ঈদে খাওয়া দাওয়া নিয়ন্ত্রণের কিছু কৌশল।

) দাওয়াতে যাবার আগে খেয়ে যান

অদ্ভুত শোনাচ্ছে, তাই না? আমরা তো বরং দাওয়াতে যাবার আগে পেট একেবারে খালি করে যাই যাতে ভালোভাবে খেতে পারি। কিন্তু তা করলে আপনার অতিরিক্ত খাওয়া হবে নিশ্চিত। এই কারণে দাওয়াতে যাবার আগে স্বাস্থ্যকর কোনো হালকা খাবার খেয়ে নিন।

) শুরু করুন সবজি দিয়ে

প্রোটিন বা কার্বোহাইড্রেটের আগে সবজিগুলো খেয়ে ফেলুন। এতে আপনার পুষ্টির চাহিদা পূরণ হবে। পাশপাশি সবজির ফাইবার আপনার পেট অনেকটা ভরিয়ে ফেলবে। ফলে আপনি ভারি খাবারগুলো বেশি খেতে পারবেন না।

) প্রতি ঘন্টা পর পর খান

আগেই বলা হয়েছে বেশি ক্ষুধার্ত অবস্থায় দাওয়াতে গেলে আপনার বেশি খাওয়া হয়ে যাবে। এই একই কারণে সব সময় ক্ষুধার লাগাম টেনে রাখুন। প্রতি ৪ ঘন্টায় একবার করে ক্ষুধা নিবারন করুন পরিমিত খাবারে। তাতে আপনার ক্ষুধা থাকবে নিয়ন্ত্রণে।

) প্লেট নির্বাচন

বড় আকৃতির প্লেট হলে আপনার খাওয়া বেশি হবে, আর একটু ছোট প্লেট হলে খাওয়া কম হবে, এটাই যুক্তিযুক্ত। কিন্তু অতিরিক্ত ছোট প্লেটে খাওয়া আবার সমস্যা, কারণ তাহলে ইচ্ছে করবে বারবার খাবার নিতে। মাঝারি একটি প্লেটে খান। এছাড়াও সম্ভব হলে লাল রঙের প্লেটে খান। কারণ লাল প্লেটে খাওয়া কম হয়।

) খাওয়ার মাঝে বিরতি দিন

এক বাড়ি থেকে আরেক বাড়ি দাওয়াতে যাচ্ছেন আর খাওয়া চলছে তো চলছেই। কোনো থামাথামি নেই। এমনটা করবেন না। কয়েক গ্রাস খাবার খাওয়ার পর একটু থামুন, এরপর আবার খান। পর পর একাধিক দাওয়াতে যেতে হলে কম করে খান। নয়তো বেশ খাওয়া হয়ে যাবে।

) বসে, মনোযোগ দিয়ে খান

খেতে খেতে আত্মীয় স্বজন বা বন্ধুবান্ধবের সাথে গল্পে মশগুল। এভাবে যে কখন অতিরিক্ত খাওয়া হয়ে যাচ্ছে আপনি টেরও পাবেন না। অন্য সব কিছু বাদ দিয়ে শুধু খাওয়ার দিকে মনোনিবেশ করুন। কিছুক্ষঙ্খাওয়ার পর নিজেকে প্রশ্ন করুন যথেষ্ট খাওয়া হয়েছে কিনা, পেট ভরেছে নাকি আরও খেতে হবে। এভাবে খাবার এবং ক্ষুধার দিকে মনোযোগ থাকলে আপনি অতিরিক্ত খাওয়া থেকে নিজেকে ঠেকাতে পারবেন। শুভ হোক আপনার ঈদ।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ //  ৭জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.