বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি বাড়াবে ব্রেক্সিট

0

বিডিজার্নাল আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়ায় বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি বাড়বে বলে মন্তব্য করেছেন জি-২০ দেশভূক্ত দেশের নেতারা। চীনের চাংদুতে এক সম্মেলনে বিশ্বে বৃহৎ ২০টি অর্থনীতির দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা এ আশঙ্কা প্রকাশ করেছেন। 
নেতারা বলছেন, ২৩ জুনের যুক্তরাজ্যের গণভোটের ফলাফল বৈশ্বিক অর্থনীতিতে অনিশ্চয়তা আরো বাড়াবে। সম্মেলনের পর এক বিবৃতিতে ভবিষ্যতে যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নের একটি ঘনিষ্ঠ সহযোগী হিসেবে দেখার আশা প্রকাশ করা হয়েছে।
যুক্তরাজ্যের চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড বলেছেন, এ ইস্যুটি দুই দিনের বৈঠকে একাধিকবার এসেছে। বাস্তবতা হচ্ছে ইইউ`র সাথে আলোচনা শেষ না হওয়া পর্যন্ত অনিশ্চয়তা থাকবে। 
জি-২০ বলছে, ব্রেক্সিটের ফলে সম্ভাব্য যে অর্থনৈতিক প্রভাব হতে পারে তা সামাল দেয়ার জন্য সংস্থাটি প্রস্তুত আছে। জার্মানির কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট জেনস ওয়েডম্যান বলেছেন, ২৩ জুনের যুক্তরাজ্যের গণভোটের পর ইউরোপের অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তা কেটে উঠার কোনো লক্ষণ এখনও নেই। তবে ব্রেক্সিট ভোট সত্ত্বেও আগামী বছর ও ২০১৭ সালে বিশ্ব অর্থনীতির প্রসার ঘটবে বলে মন্তব্য করেছেন তিনি। 

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ২৪ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.