বিচ্ছেদের পর কীভাবে সামলে উঠবেন?

0

লাইফস্টাইল প্রতিনিধি  :

সম্পর্কে বিচ্ছেদ হতেই পারে। তার মানে এই নয় যে চলে যাওয়া সঙ্গীর জন্য বিরহে দিনের পর দিন কাটিয়ে যাবেন। জীবনের সব সুখ-আহ্লাদ বিসর্জন দিয়ে হতাশায় ডুবে থাকা তো আর কোনো সমাধান নয়। সুতরাং এসব থেকে নিজেকে মুক্ত করে কীভাবে সামলে উঠবেন, সে চেষ্টা করুন। মনে রাখবেন, নিজেকে ভালো রাখাটাই জীবনের মূল উদ্দেশ্য।

বিচ্ছেদের পর কীভাবে সামলে উঠবেন, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে ব্লুগ্যাপ ওয়েবসাইটে। চলুন, এক নজরে দেখে নিন সম্পর্ক ভাঙার পর কী করবেন :

  • বিশেষজ্ঞরা বলেন, প্রায় ৯৮ শতাংশ মানুষ বিচ্ছেদের শিকার হন। তাই বিচ্ছেদের পর কখনোই নিজেকে অসহায় মনে করবেন না। কারণ, আপনার মতো এমন অনেক মানুষই বিচ্ছেদের স্বাদ গ্রহণ করেছেন। এটা ভেবে নিজেকে সামলে নিন। কষ্টটাকে স্বাভাবিকভাবে মেনে নেওয়ার চেষ্টা করুন।
  • জোর করে প্রকাশ করার চেষ্টা করবেন না যে আপনি ভালো আছেন। এতে আপনি বিষয়টি কখনোই ভুলতে পারবেন না। তাই ভালো আছি, এটা প্রমাণের চেষ্টা না করে বরং কীভাবে ভালো থাকা যায়, সেই চেষ্টা করুন।
  • আপনার মধ্যে যে অনুভূতিগুলো কাজ করছে, সেগুলো লিখে ফেলুন। কারণ, অনেক সময় আপনার মধ্যে অস্থিরতা কাজ করে। সেটা যদি কাউকে বলতে না পারেন, তাহলে নির্দ্বিধায় লিখে ফেলুন। যা ইচ্ছে তাই লিখুন। দেখবেন, অনেকটা হালকা মনে হবে।
  • যে লেখাটি লিখলেন, সেটি নিজেই পরীক্ষা করুন। কী লিখলেন? কোথায় আপনার সমস্যা হচ্ছে? এ বিষয়টি যখন অনুভব করতে পারবেন, তখনই আপনার সমস্যা সমাধান হয়ে যাবে। তাই নিজের অনুভূতি লেখার পর বারবার পরে দেখুন কোন জায়গাটাতে আপনার দুর্বলতা কাজ করছে, যেটা আপনি কাটিয়ে উঠতে পারছেন না। সমস্যা চিহ্নিত করতে পারলে সমাধান বেরোতেও সময় লাগবে না।
  • নিজের পছন্দের কাজগুলো করতে থাকুন। প্রথমে একদমই মন বসবে না, পরে কিন্তু এই কাজগুলোই আপনার কষ্ট দূর করতে সাহায্য করবে। এগুলো আপনি একাও করতে পারেন, আবার পরিবার বা বন্ধুদের সঙ্গেও করতে পারেন। অনেক সময় সঙ্গ পেলে মানুষের একাকিত্ব ঘুচে যায়। তাই যতটা পারুন, আপনজনের কাছাকাছি থাকার চেষ্টা করুন।
  • নিজের ভালো গুণগুলো নিয়ে চিন্তা করুন। ভাবুন, আপনি আর দশটি মানুষের থেকে আলাদা এবং ভালো আছেন। ভুলেও সম্পর্ক ভেঙে যাওয়ার পেছনে নিজেকে দায়ী করবেন না। তাহলে কখনোই এই সমস্যা থেকে বের হতে পারবেন না।

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ২৪ নভেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply