পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান ঢাবি উপাচার্যের

0

বিডিজার্নাল  প্রতিনিধি  :

পাকিস্তানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। সোমবার দিবাগত রাতে বিজয়ের মাস ডিসেম্বরের শুরুতে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে সেক্টর কমান্ডারস ফোরামের আলোচনা সভায় এ কথা বলেন তিনি। 

উপাচার্য বলেন, ‘বাংলাদেশের অভ্যন্তরে শুধু হস্তক্ষেপ করছে না পাকিস্তান, তারা মানবতার বিরুদ্ধে অপরাধকে সমর্থন করছে।’ তিনি বলেন, পাকিস্তান সরকারের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হচ্ছে সেটা সরাসরি মানবতার বিরুদ্ধে অপরাধ।

আরেফিন সিদ্দিক বলেন, ‘অবিলম্বে তাদের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তানকে জাতিসংঘ থেকে বহিষ্কার করার যাবতীয় কূটনৈতিক কার্যক্রম বাংলাদেশ সরকার গ্রহণ করবে।’

আলোচনা অনুষ্ঠানে পাকিস্তানের অযাচিত হস্তক্ষেপের বিষয়ে তীব্র সমালোচনা করে সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বলেন, ‘আমরা এখনো তাদের চেয়ে অনেক বেশি সভ্য। সভ্য বলেই কিন্তু এখনো কিছু বলি নাই। আমাদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক রাখার প্রয়োজন নেই। আমরা তাদের চেয়ে অনেক ওপরে চলে যাব।’   
আলোচনা অনুষ্ঠান শেষে মশালের মাধ্যমে মুক্তিযুদ্ধের আলো তরুণ প্রজন্মের কাছে তুলে দেন সেক্টর কমান্ডাররা। এ সময় তাঁরা তরুণ প্রজন্মকে মুক্তযোদ্ধাদের স্বপ্ন বাস্তবায়ন করার আহ্বান জানান।

এ ছাড়া বিজয়ের মাসের সূচনালগ্নে ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় যুবলীগ। এ ছাড়া মোমবাতি প্রজ্বালন করেন নেতা-কর্মীরা।

বিডিজার্নাল৩৬৫ডটকম// পিবি/ এসএমএইচ// ০১ ডিসেম্বর২০১৫

Share.

About Author

Leave A Reply