ন্যাশনাল ব্যাংককে জরিমানা: অর্থ কেটে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

0

নিজস্ব প্রতিবেদক :

নিয়ম ভঙ্গের দায়ে ন্যাশনাল ব্যাংককে জরিমানা করা অর্থ পরিশোধ না করায় ব্যাংকটির চলতি হিসাব থেকে তা কেটে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে সম্প্রতি নির্দেশনা অমান্য করে বিদেশে অর্থ রাখায় ন্যাশনাল ব্যাংককে দুই লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ ব্যাংক। জরিমানার অর্থ পরিশোধ না করায় বাংলাদেশ ব্যাংকে থাকা ন্যাশনাল ব্যাংকের চলতি হিসাব থেকে রোববার (২২ এপ্রিল) অর্থ কেটে নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারী বলেন, ন্যাশনাল ব্যাংকের জরিমানার অর্থ কর্তন করতে সংশ্লিষ্ট বিভাগ থেকে নির্দেশনা আসায় গত রোববার তা কার্যকর করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী সিঙ্গাপুরে অবস্থিত ব্যাংকটির মানি ট্রান্সফার প্রাইভেট লিমিটেড নামক প্রতিষ্ঠানে বিনিয়োগকৃত মুনাফা দেশে আনছে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে বারবার নির্দেশনা দেয়ার পরও ব্যাংকটি সে বিষয়ে কোনো সাড়া দেয়নি। ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করে এবং অনুমোদন না নিয়েই প্রতিষ্ঠানের মুনাফা সিঙ্গাপুরে রেখে দেয়।

বারবার নির্দেশনা লঙ্ঘন করায় ব্যাংকিং খাতের শৃঙ্খলা নষ্ট করছে এমন মনে করে ন্যাশনাল ব্যাংকে জরিমানা করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর ১০৯(১১) ধারায় এ জরিমানা করা হয়।

সাব্বির// এসএমএইচ//২৪শে এপ্রিল, ২০১৮ ইং ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.